একটি সতর্কীকরন, dolancer.com থেকে দূরে থাকুন

আমাদের দেশের মানুষ বোকা কিনা জানিনা তবে বার বার ঠকেও তারা কেন শেখে না? কত হায় হায় কোম্পানী এল গেল, টাকার লোভে তাদের পাতা ফাঁদে পা দিল মানুষ। শেষে সর্বশান্ত হয়ে তবে সবার জ্ঞান ফেরে। একটা সময় ছিল যখন বিদেশী (বিশেষত ভারতীয়) কিছু কোম্পানী ও তাদের এদেশীয় এজেন্টরা প্রচার শুরু করল সারাবিশ্বে বছরে লক্ষ লক্ষ প্রোগ্রামার প্রয়োজন। হতাশ বেকার যুবকদের তারা টার্গেট করল। হাজার হাজার টাকার বিনিময়ে তাদের ওখানে ভর্তি হল লক্ষ তরুন তরুনী। প্রোগ্রামার কয়জন হয়েছে? কয়জনইবা ঠিক মত কম্পিউটার চালাতে পারে? কিন্তু বেকার যুবকদের কোটি কোটি টাকা নিয়ে তারা সরে পড়ল। কোথায় আজ APTECH? কোথায় আজ  NIIT ? হুজেগে মাতাল আমাদের লোকজনও ওসব প্রচারনা খায় গোগ্রাসে। দুঃখ লাগে তখন যখন দেখি মানুষ শেখে না; ধরা খায় ডেস্টিনি, নিউওয়ে, যুবক, আই টি সি এল, ইউনিপে টু ইউ এমন অসংখ্য কোম্পানীর কাছে। বিশ্ববিদ্যালয়য়ের ছাত্র ছাত্রী, শিক্ষিত লোকজনও যখন দেখি ওদের এই ধান্দাবাজিতে সহযোগীতা করছে তখন এ লজ্জা রাখি কোথায় বলুন।
কয়েক বছর যাবৎ শুরু হয়েছে অনলাইনে ফ্রিল্যান্সিং। এবারো টার্গেট বেকার যুব সম্প্রদায়। সবাই কাজ না শিখে টাকা আয় করতে চায়, কোম্পানীগুলোও সেই স্বপ্ন দেখায়। কিন্তু ব্যাপারটা যদি এত সহজ হত তবে কেউ বেকার থাকত না। অনলাইনে প্রচুর ফ্রিল্যান্সিং কাজ আছে, কিন্তু সেটা অনেক পরিশ্রম করে, প্রতিযোগীতা করে পেতে হয়। www.odesk.com, www.freelancer.com, www.vworker.com, www.guru.com, www.elance.com এমন আরো অনেক সুপ্রতিষ্ঠিত অনলাইন মার্কেটপ্লেস আছে যেখানে কাজ পাওয়া যায় এবং প্রায় সবখানেই ফ্রি মেম্বারশীপ পাওয়া যায়। অথচ…
আমাদের দেশের কিছু কুলংগার দেশের বেকারদের বেকারত্বের এই সুযোগ নিয়ে আবার কোটি কোটি টাকা তুলে নিতে চাচ্ছে। এবারে সামনে নিয়ে এসেছে www.dolancer.com সাইটকে। এই সাইটটি সম্পূর্ণরুপে ভুয়া। আবারো বলছি সম্পূর্ণরুপে ভুয়া। এরা ডেস্টিনির মত নেটওয়ার্ক বিস্তার করতে চাইছে। দেশের প্রত্যন্ত অঞ্চলেও এদের হাজারো অনুসারী হয়ে গেছে। ১০০ ডলার বা ৭০০০ টাকার (কনভার্সান রেটটাও তারা কমিয়ে দিয়েছে) বিনিময়ে সেখানে সদস্য হতে হয়। তাদের সাইটের হোম পেজে তারা দাবী করছে The world’s largest outsourcing & Website leasing marketplace! অথচ একটু নীচেই দেখেন আছে

  • 43644 freelance professionals
  • $559013.72 user earnings
  • 0 projects completed
  • 6 projects available

বিশ্বের সর্ববৃহৎ এই আউটসোর্সিং সাইটের কমপ্লিট কাজের সংখ্যা শূন্য। ধোঁকাবাজী আর কাকে বলে। তাদের সাইটের দাবী তারা নাকি ১২ বছরের অভিজ্ঞতা সম্পন্ন। অথচ আউটসোর্সিং নিয়ে যারা কাজ করেন তারা এই নাম আগে কখনো শুনেছেন কিনা সন্দেহ। সাইটের ডিজাইন খেয়াল করুন। একটা আন্তর্জাতিক মানের প্রফেশনাল সাইটের ডিজাইন কখনই এমন কি হয়? তাদের সাইটের নেভিগেশানগুলো লক্ষ করেন কোথাও কোন জব নেই। তাদের জব এবং টাকা হল মুখে মুখে। শুনেছি তারা নাকি প্রথম মাসে ২১০০ টাকা দেয় পে টু ক্লিক বা PTC কাজ দিয়ে। তো আপনার কাছ থেকে ৭০০০ টাকা নিয়ে আপনাকে ২১০০ টাকা দিলেও তাদের তো কোন লোকসান নেই। এরা খুব দ্রুত এদের নেটওয়ার্ক ছড়াচ্ছে। এদের থেকে সাবধান। ৭০০০ টাকা পানিতে ফেলবেন না।
তাদের সাইটের নীচে লেখা আছে    powered By: Seochat  লিংকটিতে গেলে দেখবেন বিজ্ঞাপনে ভরা একটা সাইট। কোন আন্তর্জাতিক মানের অউটসোর্সিং সাইটের মূল কোম্পনী এমন বিজ্ঞাপন নির্ভর হয় এটা প্রথম দেখা।
সতর্ক করুন আপনার ভাইকে, আপনার বোনকে, প্রতিবেশীকে, বন্ধুকে। যে এই সমস্ত সাইটের সদস্য হওয়ার বাজে প্রস্তাব নিয়ে আসবে তাকে বর্জন করুন।
লেখাটি শেয়ার দিন ফেসবুক ও অন্য সবখানে।

Related Posts

বাংলাদেশ-ভারত ম্যাচের টুকরো কিছু গল্প

হুমায়ুন কবির মিন্টুর লেখা থেকে। এশিয়া কাপ শুরুর আগে এই ম্যাচটা দেখার আগ্রহ ছিল অনেকRead More

বিজয়ের ৪০ তম বছরের এই বিজয়ের মাসে একজন খগেন্দ্রনাথ মন্ডলের চলে যাওয়া!

সাইটে ঢুকেই চোখে পড়ল হাসমত ভাইয়ের এই লেখাটি। উনি লেখাটি লিখেছেন আজকের প্রথম আলোর একটিRead More

Please Help the Flood Victims in Satkhira

সাতক্ষীরার পানিবন্দী মানুষের পাশে দাঁড়ান। আসন্ন ঈদের খরচ থেকে কিছু টাকা বাচিয়ে হলেও আপনার পাশেরRead More

4 Comments to একটি সতর্কীকরন, dolancer.com থেকে দূরে থাকুন

  1. [মানচুমাহারা নামে তিনি সর্বাধিক পরিচিত অনলাইন জগতে। আসল নাম সবুজ কুন্ড। অনলাইনে বাংলা ভাষার প্রসারে তার অবদান অনেক। তিনি বুয়েট থেকে পাশ করে এখন পুরোদস্তুর ফ্রিল্যান্সার। তার একটি লেখা]

    ছাত্র জীবনে মরিয়া হয়ে টাকা আয় করার জন্য কেন ছুটতে হবে আমার বোধগম্য নয়। ইউনিভার্সিটিতে থাকা অবস্থায়ও অনেক সুযোগ থাকা সত্ত্বেও ১/২ টার বেশি টিউশনি করতাম না। হালাল উপায় পরিশ্রম না করে আমি টাকা আয় করতে কোন ভাবেই রাজি নই। প্রোগ্রামিং স্কিল নাই এই রকম অনেকেই আমার কাছে অনলাইনে কাজের ব্যাপারে সাহায্যের জন্য বলেন, যখনই কাউকে কোন কিছু শিখার জন্য বলি আর খুঁজে পাওয়া যায় না। কারণ সবার ধারণা অনলাইনে কাজ করতে আবার পরিশ্রম করা লাগে নাকি ?

    একঃ এক দল তরুনদের দেখা যাচ্ছে ডেস্টিনি টাইপের MLM কম্পানীর পেছনে ছুটছে যা তাদের সময় নষ্ট করতে, বাস্তব জীবনে লেখাপড়ার মাধ্যমে শেখা জ্ঞান ধীরে ধীরে ভুলে যাচ্ছে, স্কিল ডেভেলপ করার সময়টুকু সহজে টাকা ইনকাম করার জন্য নষ্ট করছে যা দীর্ঘ মেয়াদী হিসাবে চরম ক্ষতি করছে।

    দুইঃ অনলাইনে নাকি ডলার ওড়ে, কিন্তু এর জন্যও পরিশ্রম করতে হয় সেই সত্যটা অনেকের ক্ষেত্রে পুরাই অজানা। একটা উদাহরণ দেই, সেদিন একজন বাবার সাথে কথা হচ্ছে। তার ছেলে অনলাইনে কাজ করে, সে ওয়েব ডেভেলপার, আমি জানি সে ভালো জানে এবং করে। তার বাবা তাকে কিছুতেই এই পেশাতে রাখতে চান কারণ অনেকেই নাকি আগে এই কাজ করতো আর এখন কাজ করে না বা পায় না। কিন্তু ঐ বাবা নিজেও জানেন না তার ছেলে আসলে কি কাজ করেন আর যাদের কথা বলছেন তারা কি কাজ করে। মানে উনার দৃষ্টিতে সবাই একই কাজ করে !

    তিনঃ লিংক ক্লিক করে টাকা আয় করতে কোন পরিশ্রম বা মেধার প্রয়োজন হয় না। এটাতে যাবেনা না। এটা আপনার চিন্তাকে পঙ্গু করে দেবে। বরং এই সময়ে ফুল পেট না খেয়ে হাফ পেট খেয়ে নিজের স্কিল ডেভেলপ করেন , আপনি সারা দিন লিঙ্কে ক্লিক করে যে টাকা আয় করছেন তা এক ঘন্টা কাজ করেই ভবিষ্যতে আয় করতে পারবেন। লিংক ক্লিক করে টাকা আয় করা কি হারাম ? নিশ্চিৎ ভাবে হারাম নয় এবং আপনি প্রতিটি লিংক ক্লিকের মাধ্যমে অন্যায় করছেন এবং অন্যায় ভাবে টাকা আয় করছেন।

    চারঃ ইদানিং শুনি নাকি অনলাইনে ডলার কিনতে লোকজন ঘুরে বেড়াচ্ছে ! মানে আগে কিছু ডলার দিয়ে রেজিস্ট্রেশন করে তারপর খেলা শুরু করে ! আপনি নিশ্চিৎ ভাবে এসব কিছুর সাথে জড়িত হয়ে নিজের সময় এবং অর্থ নষ্ট করছেন আর এর সাথে আপনার বন্ধুদের যুক্ত করে সামাজিক অবক্ষয় ডেকে আনছেন।

    পাঁচঃ ফ্রি ল্যান্স মানে শুধু ঘরে বসে অনলাইনে টাকা আয় করা নয়, অনলাইন একটা মাধ্যম মাত্র।

    ছয়ঃ কেউ বলতে পারেন তাহলে কি করবো ?যারা প্রোগ্রামিং জানেন না তাদের জন্য অনলাইনে ডাটা এন্ট্রি, লিঙ্ক বিল্ডিং, SEO, SEM, ফটোশপ ও ইলাস্ট্রেটর দিয়ে ডিজাইন ইত্যাদি সহজ পথ গুলো খোলা আছে। এই কাজ গুলো করার জন্য প্রথমে আপনাকে শেখার জন্য সময় দিতে হবে, নিজের সামান্য মেধা অন্তত এগুলোর পেছনে ব্যয় করতে হবে। একাজ গুলো আপনি একটু সময় নিয়ে শিখে নিতে পারলে লিঙ্ক ক্লিক করা বা MLM এর পেছনে দৌড়াতে হবে না।

    সাতঃ টাকার পেছনে অন্ধের মত দৌড়ানোর দরকার নাই। কাজ শিখেন টাকা এবং চাকরি আপনার পেছনে দৌড়াবে। স্বাভাবিক ভাবে যদি দেখেন আপনি টাকা আয় করছেন কিছু কিন্তু কোন প্রকার কায়িক এবং মানসিক পরিশ্রম করছেন না নিশ্চিৎ ভাবে ধরে নিতে পারেন আপনি সঠিক পথে নাই। উল্লেখ্য যে, নতুন কাউকে মগজ ধুলায় করে MLM চক্রে ঢুকানোকে আমি কোন ভাবেই কায়িক এবং মানসিক শ্রম হিসাবে মেনে নেই না।

  2. আমাদের লেখার সূত্রে বাংলাদেশের সবচেয়ে বড় ব্লগ সামহোয়ার ইনে মিস্টার মোহাইমেন বিশ্লষন করেছেন আরো সুন্দরভাবে।

    মোহাইমেন বলেছেন: সাইট এ্যানালাইসিস:
    সাইটটা কোড-ইগনিটার পিএইচপি ফ্রেমওয়ার্কে করা। নভিস কোডিং। এবং অবশ্যই কোয়ালিটি নাই।
    এসকিউএল ইনজেক্ট করা যায় –
    ==========================
    স্যাম্পল লিংক – Click This Link
    আউটপুট: A PHP Error was encountered

    Severity: Notice

    Message: Undefined variable: pName

    Filename: project/viewAllProjects.php

    Line Number: 20
    ==========================
    স্যাম্পল লিংক – Click This Link
    আউটপুট: A Database Error Occurred

    Error Number: 1054

    Unknown column ‘0’ in ‘where clause’

    SELECT `projects`.`id`, `projects`.`project_name`, `projects`.`project_status`, `projects`.`description`, `projects`.`budget_min`, `projects`.`budget_max`, `projects`.`project_categories`, `projects`.`creator_id`, `projects`.`is_feature`, `projects`.`is_urgent`, `projects`.`is_hide_bids`, `projects`.`created`, `projects`.`attachment_name`, `projects`.`attachment_url`, `users`.`user_name`, `projects`.`enddate`, `projects`.`programmer_id`, `projects`.`project_award_date`, `projects`.`project_award_date`, `projects`.`contact`, `projects`.`salary`, `projects`.`flag`, `projects`.`escrow_due`, `users`.`id` as userid, `projects`.`checkstamp`, `projects`.`provider_rated`, `projects`.`buyer_rated`, `projects`.`project_paid`, `projects`.`is_private`, `projects`.`private_users`, `users`.`user_rating`, `users`.`num_reviews`, `users`.`email` FROM (`projects`) LEFT JOIN `users` ON `users`.`id` = `projects`.`creator_id` WHERE `0` = 1 AND `projects`.`project_status` = ‘0’ LIMIT 5
    ========================================
    আরো কিছু মজা:
    পেজ আর লোড হয় না – http://dolancer.com/?keyword=&c=search&category=&group1=Providers

    পেজ নাই – http://dolancer.com/?keyword=

    সার্চ কাইত – dolancer.com/?keyword=evil’ex&searchsubmit.x=12&searchsubmit.y=11&c=search&category=-1&group1=Providers
    ===============================

    ১২ বছর যাবত সুনামের সহিত মার্কেটে আছে তারা?
    ICANN Registrar:
    GODADDY.COM, INC.
    Created: 2011-02-20
    Expires: 2017-02-20
    Updated: 2011-09-27
    Visitors by Country: Bangladesh 99.1%

    Registrant:
    Dolancer Outsourcing Inc.

    ,
    United States

    Domain Name: DOLANCER.COM
    Created on: 20-Feb-11
    Expires on: 20-Feb-17
    Last Updated on: 27-Sep-11

    Administrative Contact:
    ,
    Dolancer Outsourcing Inc.
    Jr. Preston Jugler 1513 North 11th Avenue Hanford California,93230 Tel. +001.5595843969
    [email protected] ,
    United States

    Technical Contact:
    ,
    Dolancer Outsourcing Inc.
    Jr. Preston Jugler 1513 North 11th Avenue Hanford California,93230 Tel. +001.5595843969
    [email protected],
    United States
    ====================

    এতো বড় কোম্পানী এর এডমিনের ১টা ডোমেইন ??? !!!!- [email protected]
    Historical Records
    Current Domains 1
    Historical Domains 0
    ====================
    Whois Note Recorded at Facebook: Click This Link

    ====================
    Preston Jugler নামে ১জন সারা আমেরিকাতে, তাও উথাহ এ, উনি ক্যালিফোর্নিয়াতে বেড়াতে এসেছেন –
    http://names.whitepages.com/preston/jugler
    ====================

    চলেন এখন দেখি, Preston Jugler কোন বাড়িতে থাকে, ল্যাটিচুড/লংগিচুড
    Latitude : 36.3274502 Longitude : -119.6456844
    verify phone via verifier

    sell smart এর পাশ দিয়া চিপা গলি দেখেন
    এইটা ল্যাটিচুড/লংগিচুড দিয়া খোজা হইছে, এড্রেস দিলে এ্যাপ্রক্সিমেট লোকেশন দেখাবে। কিন্তু ল্যাটিচুড/লংগিচুড এ পারফেক্ট পাওয়া যায়

    সবাই সুনিশ্চিত থাকেন তারা ফটকা, ফটকা এবং ফটকা। যাদেরকে সতর্ক করার পর ও যাবে, পরে যদি চিক্কুর পারে, তবে কষাইয়া থাবড়া দিবেন, আর হাতে ফুডা থালা ধরাইয়া দিবেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.