বাংলাদেশ-ভারত ম্যাচের টুকরো কিছু গল্প

বাংলাদেশ-ভারত ম্যাচের টুকরো কিছু গল্প
হুমায়ুন কবির মিন্টুর লেখা থেকে।
এশিয়া কাপ শুরুর আগে এই ম্যাচটা দেখার আগ্রহ ছিল অনেক বেশি, প্রথমত ভারতের সাথে হারলেও ব্যাটে বাংলাদেশ বরাবরই ভালো করে আর আসল যেটা কারন ছিল এটাই শেষ সুযোগ ছিল শচীনকে প্রথম ও শেষবারের মতো নিজের চোখে দেখা।
সঙ্গী নির্বাচনঃ একা একা খেলা দেখতে যাওয়া কেমন একটা হয়ে যায় তাই ২টা টিকিট ম্যানেজ করলাম। কিন্তু যাকে উদ্যেশ্য করে নেওয়া তাকে জানালামনা তার পরীক্ষা আছে বলে। ভাবলাম হোম সাতক্ষীরার যাকে পাবো তাকে নেব যদি সে রাজি হয়। ওপেন করে পেলাম আসাদ ভাইকে উনি তো খুলনায় পরে পেলাম @manirdc (Maniruzzaman) কে ও আমার আত্বীয় ও হয়( হোম সাতক্ষীরার মাধ্যমে পরিচয় কালই প্রথম দেখা) তাকে প্রস্তাব দেওয়ার সাথেই রাজি হয়ে গেল।
অপেক্ষাঃ আমার সঙ্গী এমন ভাবে বললো ভাবলাম আমার লেট হয়ে যাবে ওমা সে আসতে আসতে খেলা শুরুই হয়ে গেল কারন ছিল জ্যাম। মেজাজ খুবই গরম হচ্ছিলো এমন সময় এক লোক দেখি ভারতের হেড ব্যানড কিনে মাথায় বাধছে আমি বল্লাব ভাই করেন কি আপনি? সে বলে ভাই এরা কি জিতবে খামোখা…….. তার উপর মেজাজ গরম করে আমি টাইগারদের ২টা কিনলাম একটা মনির সাহেবের জন্য। বাইরে তেকে শুনলাম টসে জিতে বাংলাদেশ ব্যাট নিয়েছে অনেকে দেখলাম খুব রাগ করলো ধূর কি যে করে ভিতরে গিয়ে দেখি না ফিল্ডিং নিয়েছে বসতেই দেখলাম মানুষ বলছে টসে জিতে ভারতের হাতে কেউ ব্যাট দেয়??
শচীন কে দেখে বিরক্তিঃ শচীন কে দেখায় আমার অন্যতম উদ্দেশ্য থাকলেও ব্যাটে তাকে এতক্ষন দেখার কোন সাধ আমার ছিলনা, আমি তো তাকে এত দেখা দিতে বলিনি। মেজাজটাই খারাপ হচ্ছিল শচীনের উপর।
মানসিকতার পরিবর্তনঃ অনেকে বলে ক্রিকেটের উন্নতি হচ্ছেনা। একটা সময় ছিল যখন ২৫/৩০ রানে৩/৪ উইকেট পড়তো কাপালি আর পাইলট ২৫/৩০ কররেই আমরা খুশি হতাম আর ৫০ করলে তো তাকে রাষ্ট্রপতি বানিয়ে দিতাম কিন্তু কাল সবাই বলছিল ২৬০/২৭০ এর মধ্যে আটকাতে পরলে জেতা যাবে। এমন কি ওভার প্রতি ৮ পেরিয়ে গেলেও কেউ হাল ছেড়ে দেয়নি।
হিসাবঃ জীবনে যত অংক শিখেছিলাম সব কাল করে ফেলেছি। মনির কে হিসাব দিচ্ছিলাম সামনের ৫ ওভারে এত নিতেই হবে তাহলে কিছুটা লাইনে আসবে, পরে তাহলে এত বলে এতথাকবে। আর মনির মনে হয় গুনতে গুনতে কয়েক দিস্তা কাগজ মনের ডাস্টবিনে জমা করেছে।
তামিমের ব্যাটিং ঃ তামিম এদিন একটু স্লো ছিল, তখন তামিমের প্রতি দর্শকদের আবেদন বলটাকে লোটাস কামাল মনে করে মারো।
সাকিবের আউটঃ সাকিবের আউটের জন্য যখন থার্ড আম্পায়ের কাছে গেল একজন মোবাইলে টিভি/রেডিও শুনে জানালো নট আউট কিন্তু যখন আউট দিলো তখন বন্ধু পলাশের ফোন মনে হলো আমি মাঠে মানে আউট আমি দিয়েছি পারলে আমাকে মারে এমন অবস্থা। মাঠে ঐ আউটটার রিপ্লে ও দেখায়নি, কিন্তু রেডিও ও পলাশের মাধমে জানার পর জীবনে যত গালাগালি শিখেছিলাম সব থার্ড আম্পায়ার কে উৎসর্গ করলাম।
টেনশনঃ মুশফিক একটা শট খেলে এক নিলো ওটা ২ হতে পারতো, মনির দেখলাম অস্থির হয়ে কেঁদে ফেললো। আমি বললাম ব্যাপার না দেখোনা মুশফিক সেই ঝাড়ু মার্ক বাড়ি দিয়ে ক্যামনে ছক্কা মারে দিলো মেরে গ্যালিারিতে তখন কি অবস্থা ভাষায় বলা যাবেনা। ৩ ওভারে ৩৩ রান এই সময় কেমন কেটেছে মনে হচ্ছিলো স্ট্রোক করবো!!!!!!!!
ঈদঃ শেষ রান যখন আসলো তখন শুরু হলো ঈদের কোলাকুলি চেনা নেই, জানা নেই, এই ৭/৮ ঘন্টা যার সাথে একবারের জন্য কথা ও হয়নি তার সাথে ও বাদ গেলনা।
আমরা ১০ জন লোক একথানে থাকলে সেখানে ১১ রকম মতাদর্শের লোক থাকে কিন্তু আমাদের একটাই জিনিস আছে যা সকল বিভেদ ভুলিয়ে দিয়ে সকল কে একাকার করে ফেলে। তাই বার বার জয় হোক ক্রিকেটের।
 

Related Posts

বিজয়ের ৪০ তম বছরের এই বিজয়ের মাসে একজন খগেন্দ্রনাথ মন্ডলের চলে যাওয়া!

সাইটে ঢুকেই চোখে পড়ল হাসমত ভাইয়ের এই লেখাটি। উনি লেখাটি লিখেছেন আজকের প্রথম আলোর একটিRead More

একটি সতর্কীকরন, dolancer.com থেকে দূরে থাকুন

আমাদের দেশের মানুষ বোকা কিনা জানিনা তবে বার বার ঠকেও তারা কেন শেখে না? কতRead More

Please Help the Flood Victims in Satkhira

সাতক্ষীরার পানিবন্দী মানুষের পাশে দাঁড়ান। আসন্ন ঈদের খরচ থেকে কিছু টাকা বাচিয়ে হলেও আপনার পাশেরRead More

One Comment to বাংলাদেশ-ভারত ম্যাচের টুকরো কিছু গল্প

  1. Humayun Kabir Mintu replied 9 hours, 39 minutes ago
    মনির কে ধন্যবাদ আমার সঙ্গী হওয়া এবং একসাথে দারুন কিছু মুহুর্ত কাটানোর জন্য।

    Maniruzzaman replied 7 hours, 52 minutes ago
    ভাইয়া আপনার্টা কপি করে ফেসবুকে দিলাম

    Maniruzzaman replied 7 hours, 46 minutes ago
    Nice history

    Md. Asadul Islam replied 4 hours, 34 minutes ago
    Really i missed it because of distance. Haire Khulna

    Md. Asadul Islam replied 4 hours, 39 minutes ago
    Ahe Mintu vi emon match hobe janle to ami obossoi chole astam

    Sazzad replied 2 hours, 31 minutes ago
    এমন জয় বার বার জয় হোক বাংলাদেশের ক্রিকেটে।

    Md. Asadul Islam replied 1 hour, 5 minutes ago
    Paki der keo kintu amra hariye diyecilam almos

    বিস্তারিত পাবেন এখানে, যা কেবলমাত্র হোম সাতক্ষীরার সদস্যবৃন্দ দেখতে পাবেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.